গুচ্ছের মানবিক শাখার ভর্তি পরীক্ষা আজ

গুচ্ছের মানবিক শাখার ভর্তি পরীক্ষা আজ

দিনাজপুর প্রতিদিন দিনাজপুরের খবর শিক্ষা ও প্রগতি

গুচ্ছের মানবিক শাখার ভর্তি পরীক্ষা আজ

গুচ্ছ ভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখার ‘বি’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষা আজ রোববার অনুষ্ঠিত হবে। দেশের ২২টি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক যোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছের মানবিক বিভাগে প্রায় ৬৭ হাজার ১১৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। পরীক্ষা কেন্দ্রে গুলোতে কঠোর নিরাপত্তা ও গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।

ভর্তি পরীক্ষার উপাচার্যদের সমন্বয়ে গঠিত কোর কমিটির আহ্বায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দীন আহমেদ প্রথম আলোকে বলেন, সকল পরীক্ষা কেন্দ্রের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আশা করছি একটি পরিচ্ছন্ন পরীক্ষার মাধ্যমে নতুন মাইলফলক স্থাপন হবে। শিক্ষার্থীরা নকলমুক্ত পরিবেশে শান্তিপূর্ণভাবে পরীক্ষা দিতে পারবেন। পরীক্ষা কেন্দ্রের আশপাশে কঠোর নিরাপত্তা ও গোয়েন্দা নজরদারি থাকবে।

উপাচার্য বলেন, পরীক্ষাগুলো কর্মদিবসে অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীদের সময় সচেতন হওয়ার ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দেওয়ার অনুরোধ জানাব। যানজট ও অন্য ভোগান্তি এড়াতে শিক্ষার্থীদের সকাল সকালেই পরীক্ষা কেন্দ্রের উদ্দেশ্যে চলে আসতে বলব।রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ২১৭২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার রেজাউল করিম বলেন, বিজ্ঞান শাখার মতো মানবিক শাখায় ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। তবে এবার পরীক্ষার্থী সংখ্যা কম থাকায় চাপ কম থাকবে। পরীক্ষা চলাকালীন সময় পরীক্ষার্থীদের সুবিধার্থে অভিভাবকদের ক্যাম্পাসে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে তাদের নির্দিষ্ট আসনে চলে যেতে পারবে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, নিরাপত্তাকর্মী, আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থার সদস্যরা নিরাপত্তা নিশ্চিত করবেন। রাজধানীতে বিভিন্ন সময়ে যানজট হতে পারে। তাই পরীক্ষার্থীদের সময় হাতে রেখে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হওয়ার জন্য পরামর্শ দেব।রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও পরীক্ষা নেওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে জানানো হয়, সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার জন্য পরীক্ষা হলে দায়িত্ব প্রাপ্ত শিক্ষকদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। আশপাশ যানজট এড়াতে ট্রাফিক বিভাগের সহায়তা করবে।
সরেজমিনে বিশ্ববিদ্যালয়টিতে দেখা যায়, সকাল থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে উপস্থিত হওয়া শুরু করেছেন। অনেকের সঙ্গে অভিভাবক এসেছেন। তারা বিশ্ববিদ্যালয় প্রধান ফটকের সামনে অপেক্ষা করছেন। পরীক্ষার্থীদের সহায়তা করার জন্য বিভিন্ন জেলার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন পক্ষ থেকেও হেল্প ডেস্ক বসানো হয়েছে। এসব সহায়তা কেন্দ্রে পরীক্ষার্থীরা মোবাইল, ব্যাগ, ঘড়ি জমা রাখার সুযোগ পাচ্ছেন।
ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য সমন্বিত ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইটে

সূত্রঃ প্রথম আলো 

Dinajpur Today

গুচ্ছের মানবিক শাখার ভর্তি পরীক্ষা আজ

Leave a Reply

Your email address will not be published.