দিনাজপুরে টমেটো চাষ

দিনাজপুরে টমেটো চাষ

কৃষি ও ব্যবসা দিনাজপুর জেলা

টমেটো বিশ্বের অনেক রান্নার একটি অপরিহার্য উপাদান এবং বিভিন্ন অঞ্চলে ব্যাপকভাবে চাষ করা হয়। বাংলাদেশে টমেটো চাষ কৃষকদের আয়ের একটি উল্লেখযোগ্য উৎস হয়ে উঠেছে, বিশেষ করে দিনাজপুরে। জেলাটি তার উর্বর মাটি এবং অনুকূল জলবায়ু পরিস্থিতির জন্য পরিচিত যা এটিকে টমেটো চাষের জন্য আদর্শ করে তোলে।

দিনাজপুরে টমেটো চাষ কর্মসংস্থান সৃষ্টি এবং কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে স্থানীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে। টমেটোর চাহিদা বেশি, শুধু স্থানীয়ভাবে নয়, জাতীয় ও আন্তর্জাতিকভাবেও এটি কৃষকদের জন্য একটি লাভজনক ব্যবসায়িক উদ্যোগ হয়ে উঠেছে। এই নিবন্ধটির লক্ষ্য দিনাজপুরে টমেটো চাষের প্রক্রিয়াটি অন্বেষণ করা এবং এই ফসল চাষ করার সময় কৃষকদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির উপর আলোকপাত করা।

জেলায় চলতি বছর ১ হাজার ৫৬০ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন নাবি জাতীয় টমেটোর চাষ হয়েছে। জেলাজুড়ে গ্রীষ্মকালীন এই টমেটোর বাম্পার ফলনও হয়েছে। দিনাজপুর কৃষি অধিদপ্তরে উপ-পরিচালক মো. নুরুজ্জামান জানান, কৃষি বিভাগের উদ্যোগে এবারে জেলায় উন্নত নাবি টমেটো চাষ সফলভাবে কৃষকেরা করতে সক্ষম হয়েছে। লক্ষ্যমাত্রা নেয়া হয়েছিল ১ হাজার হেক্টর জমিতে এই টমেটো চাষে। অনুকুল আবহাওয়া সুষ্ঠু পরিবেশ ও কৃষি বিভাগের অনুপ্ররণা থাকায় কৃষকেরা উৎসাহ পেয়ে লক্ষ্যমাত্রা অতিরিক্ত ৫৬০ হেক্টর জমিতে অতিরিক্ত টমেটো চাষ করে মোট ১ হাজার ৫৬০ হেক্টর জমিতে টমেটো চাষ অর্জিত হয়েছে। বাজারে টমেটো চাহিদা থাকায় দিনাজপুর থেকে ঢাকা রাজধানীসহ সারা দেশে টমেটো পাইকারী ভাবে ট্রাক, পিকআপ ভ্যানসহ বিভিন্ন যানবাহনে সরবরাহ হচ্ছে প্রতিদিন।

দিনাজপুর কৃষি বিভাগের আ লিক পরিচালক প্রদীপ কুমার গুহ জানান, চলতি মৌসুমে জেলায় ১ হাজার ৫৬০ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। গত বছর জেলায় প্রায় ১ হাজার হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছিল। এবার সে তুলনায় ৫৬০ হেক্টর জমিতে অতিরিক্ত টমেটো চাষ অর্জিত হয়েছে। গত ২ বছরে হেক্টর প্রতি উৎপাদন হয়েছে ৪৫ দশমিক ১১ টন। জেলায় এ বছর ১ হাজার ৫৬০ হেক্টরের বেশি জমিতে নাবি টমেটো চাষ হয়েছে। আবহাওয়া ভালো থাকায় বাম্পার ফলন হয়েছে। দামও ভালো পাচ্ছেন কৃষকরা। তিনি বলেন, ‘এই টমেটো স্থানীয় চাহিদা মিটিয়ে বাইরের জেলাগুলোতে যাচ্ছে। তবে কৃষকদের চাষের বিষয়ে খেয়াল রাখতে হবে, একই জমিতে যেন বার-বার টমেটো চাষ না হয়। আলু এবং টমেটো সমগোত্রীয় ফসল হওয়ায় আলুর জমিতে টমেটো চাষ করলে ফলন ভালো হয় না। ফলে অন্য জমিতে চাষ করতে হবে। সব মিলিয়ে তিনি এবার দিনাজপুরে গ্রীস্মকালীন টমেটো বাম্পার ফলন অর্জিত হয়েছে। কৃষি বিভাগ এই চমেটো চাষের সফলতা বাড়াতে কৃষকদের সহযোগীতা করে যাচ্ছে।

আরও পড়ুন:- কান্তজীর মন্দির

For more update join “Dinajpur News- -দিনাজপুর খবর ” Facebook Group and follow “Dinajpur Today” Facebook Page. Thank You.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *