দিনাজপুরে নেমেছে স্বস্তির বৃষ্টি

দিনাজপুরে নেমেছে স্বস্তির বৃষ্টি

কৃষি পণ্য ও ব্যবসা দিনাজপুর প্রতিদিন দিনাজপুরের খবর

দিনাজপুরে নেমেছে স্বস্তির বৃষ্টি

একটুখানি বৃষ্টির জন্য দিনরাত অপেক্ষার প্রহর গুনছিলেন দিনাজপুরের ধান চাষিরা। সেই আকাঙ্ক্ষিত বৃষ্টির নেমেছে সোমবার (২ আগস্ট) রাতে। তাই সকাল থেকেই আমন রোপণে ব্যস্ত হয়ে পড়েন জেলার কৃষকরা।

জেলার কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, আমন রোপণে ৩৬০-৪০০ মিলিমিটার বৃষ্টিপার প্রয়োজন। কিন্তু বর্ষা মৌসুমের শুরু থেকেই জেলায় চলছিল অনাবৃষ্টি। জুলাইয়ে মাত্র ১৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় দিনাজপুরে। তাই পানি সেচের মাধ্যমেই আমনের রোপণ শুরু করেন কৃষকরা। কারণ আমন মৌসুম শেষ হলে একই জমিতে আলু রোপণ করবেন তারা।

বিরল উপজেলার বহলা গ্রামের কৃষক মোহাম্মদ আলী বলেন, ‘বৃষ্টি হওয়ায় সকাল থেকেই ১৫ শ্রমিক নিয়ে আমনের রোপণ করছি। এবার পাঁচ বিঘা জমিতে আমন রোপণ করেছি। এ বৃষ্টি আমাদের জন্য আশির্বাদ।’

সোমবার (২ আগস্ট) সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় জেলায় ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে দিনাজপুর আবহাওয়া অফিস। বৃষ্টির পর কেউ জমিতে হাল চাষ দিচ্ছেন, আবার কেউ চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকতা তোফাজ্জুর রহমান বলেন, ৫ আগস্ট পর্যন্ত হালকা এবং ৬ আগস্টের পর থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে জেলায় দুই লাখ ৬০ হাজার ২৬৩ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে প্রায় ৭০ হাজার হেক্টর জমিতে চারা রোপণ সম্পন্ন হয়েছে।

সূত্রঃ Jago news

Dinajpur Today

দিনাজপুরে নেমেছে স্বস্তির বৃষ্টি

Leave a Reply

Your email address will not be published.