Sunday, October 02, 2022
বাংলাদেশ এখন আত্মনির্ভরশীল, কোনো কিছুর জন‍্য সংগ্রাম করতে হয় না

বাংলাদেশ এখন আত্মনির্ভরশীল, কোনো কিছুর জন‍্য সংগ্রাম করতে হয় না

দিনাজপুর প্রতিদিন দিনাজপুরের খবর রাজনীতি ও জনগন

বাংলাদেশ এখন আত্মনির্ভরশীল, কোনো কিছুর জন‍্য সংগ্রাম করতে হয় না

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশ এখন আত্মনির্ভরশীল দেশ, কোনো কিছুর জন্য কাউকে সংগ্রাম করতে হয় না। বাংলাদেশ এখন নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর মতো মেগা প্রজেক্ট বাস্তবায়ন করে। ১৭ হাজার কোটি টাকা দিয়ে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর করছে।

বুধবার দিনাজপুরের বিরল উপজেলার রাজারামপুর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন ও পুনর্ভবা টেকনিক্যাল বিএম কলেজের একাডেমিক ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশের অর্থনৈতিক সক্ষমতার বিভিন্ন দিক তুলে ধরে খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, আগে একটা কালভার্ট করার টাকা বাংলাদেশের ছিল না। কিন্তু বাংলাদেশ এখন ঋণ দেয়। শ্রীলঙ্কার অর্থনীতি দুর্বল হয়ে গেছে। রাজাপাকষে (শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী) আমাদের প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছে, শ্রীলঙ্কার এই অর্থনৈতিক দুরবস্থায় সাহায্য করার জন্য। বাংলাদেশ সরকার সেখানে অর্থঋণ সাহায‍্য করেছে।

তিনি বলেন, আমাদের শান্তিরক্ষী বাহিনী সুদান, সোমালিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশের শান্তি রক্ষায় কাজ করছে। আমরা এখন মঞ্জুরি দেই। সুদানকে বাংলাদেশ সরকার মঞ্জুরি দিয়েছে। যেটা কখনো শোধ করতে হবে না।

প্রতিমন্ত্রী আরও বলেন, আগে বিভিন্ন দেশের এয়ারলাইন্সের টিকেট কেটে আমাদের দেশের প্রধানমন্ত্রীকে বিভিন্ন দেশে যেতে হতো। এখন বাংলাদেশের প্রধানমন্ত্রী নিজেদের বিমান নিয়ে নিউইয়র্কে জাতিসংঘে সাধারণ অধিবেশনে গেছেন। এটা গর্বের ব্যাপার। তিনি বলেন, প্রধানমন্ত্রী যমুনা ইকোনমিক করিডোর করার পদক্ষেপ নিয়েছেন। সেখানে স্যাটেলাইট সিটি হবে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় হবে। সেভাবে তিনি পদক্ষেপ নিচ্ছেন। তিনি ডেল্টা প্ল্যান করেছেন। ১০০ বছর কীভাবে বাংলাদেশ উন্নয়ন ধরে রাখতে পারবে সে উন্নয়ন পরিকল্পনা তিনি দিয়েছেন।

এর আগে প্রতিমন্ত্রী উপজেলার মাইনুল হাসান মহাবিদ্যালয়ের চারতলা আইসিটি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে সমাবেশে বলেন, দুর্নীতিবাজ ও লুটেরা সরকারের কাছ থেকে দায়িত্ব নেয়ার পর আওয়ামী লীগ সরকার দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে, দরিদ্র দেশকে উন্নয়নশীল দেশে রূপান্তরিত করেছে। সাংবিধানিক ধারাবাহিকতা তৈরি হয়েছে। দেশে অনেক স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ তৈরি হয়েছে। প্রতি উপজেলায় একটি করে স্কুল এবং কলেজ সরকারি করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গভর্নিং বডির সভাপতি গোপেন্দ্র নাথ দেবশর্মা। উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র সুবজার সিদ্দিক সাগর, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমা কান্ত রায়।

Leave a Reply

Your email address will not be published.