দিনাজপুর বড় ময়দান ঈদগাহে

এবারও ঈদ জামাত হবে না দিনাজপুর বড় ময়দান ঈদগাহে

দিনাজপুর প্রতিদিন দিনাজপুরের খবর

এবারও ঈদ জামাত হবে না দিনাজপুর বড় ময়দান ঈদগাহে

দিনাজপুর জেলা শহরের ঐতিহাসিক বড় ময়দানে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার মাঠে এবারও করোনার কারণে নামাজ হচ্ছেনা।

৫২ গম্বুজের এই ঈদগাহ মাঠে একসঙ্গে ৮ লক্ষাধিক মুসল্লির ঈদের নামাজ আদায়ের সুযোগ রয়েছে। বড় ময়দানের আয়তন সাড়ে ১৪ একর। আর কিশোরগঞ্জের শোলাকিয়ায় ময়দানের আয়তন সাড়ে সাত একর।

২০১৭ সালের পর ইতিহাসে দ্বিতীয় বারের মতো ঈদের দিনও নির্জন থাকবে দেশের সবচেয়ে বড় এই ঈদগাহ ময়দান। গত বছরের আগে এমন নির্জনতা কেউ দেখেনি।

ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে দিনাজপুর গো-এ শহীদ কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮ টায়।

করোনা মহামারির কারণে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশে গত বছরের মতো এবারও ঈদগাহ কিংবা খোলা মাঠে ঈদের জামাত পড়া যাবে না। তাই সরকারি নির্দেশ পেয়ে ঈদগাহ পরিচালনা কমিটি সভা করে গোর-এ শহীদ বড় ময়দানে উপ মহাদেশের সবচেয়ে বড় ময়দানে ঈদের জামাত না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার বিকেলে (১১ মে) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি ও দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি এ তথ্য নিশ্চিত করেছেন।

দ্বিতীয বারের মতো ঈদের দিনও নীরব থাকছে বড় ময়দানে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার মাঠ ।

উল্লেখ্য, উপমহাদেশে এত বড় ঈদগাহ মাঠ দ্বিতীয়টি নেই। এই মাঠের মিনারটি ইরাক, কুয়েত, ভারত ও ইন্দোনেশিয়ার ইসলামী স্থাপনার আদলে তৈরি করা হয়েছে। ৫২ গম্বুজবিশিষ্ট মিনারের দুই ধারে ৬০ ফুট করে দুটি মিনার, মাঝের দুটি মিনার ৫০ ফুট করে এবং প্রধান মিনারের উচ্চতা ৫৫ ফুট। সব মিনার ও গম্বুজের প্রস্থ ৫১৬ ফুট। সৌন্দর্য বাড়াতে গম্বুজগুলো মার্বেল পাথরে মুড়ে দেওয়াসহ রংবেরঙের বৈদ্যুতিক বাতি লাগানো হয়েছে। খতিব যেখানে দাঁড়িয়ে বয়ান করেন সেই মেহরাবের উচ্চতা ৫০ ফুট। ৫২টি গম্বুজ ২০ ফুট উচ্চতায় স্থাপন করা হয়েছে। দুটি গেটের উচ্চতা ৩০ ফুট। ঈদগাহ মিনারটি সিরামিক ইটে আচ্ছাদিত।

এবারও ঈদ জামাত হবে না দিনাজপুর বড় ময়দান ঈদগাহে

Dinajpur Today Facebook Page and Group

Leave a Reply

Your email address will not be published.