আটোয়ারীর প্রধান বাণিজ্য কেন্দ্র ফকিরগঞ্জ বাজারে একটু বৃষ্টি হলেই দুর্ভোগ

আটোয়ারীর প্রধান বাণিজ্য কেন্দ্র ফকিরগঞ্জ বাজারে একটু বৃষ্টি হলেই দুর্ভোগ

দিনাজপুর প্রতিদিন দেশের খবর মানুষের চাহিদা

আটোয়ারীর প্রধান বাণিজ্য কেন্দ্র ফকিরগঞ্জ বাজারে একটু বৃষ্টি হলেই দুর্ভোগ

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার প্রধান বাণিজ্য কেন্দ্র ফকিরগঞ্জ বাজারে একটু বৃষ্টি হলেই জমে থাকে হাটু পানি। চরম দুর্ভোগ পোহাতে হয় ব্যবসায়ী ,ক্রেতা-বিক্রেতা সহ বিভিন্ন যানবাহন চালকদের। বৃষ্টির সময় কোন অপরিচিক ব্যক্তি এখানে আসলে ধারনা করতে হবে বাজারের মাঝে তৈরী করা হয়েছে পুকুর বা ডোবা। ফকিরগঞ্জ বাজারটি আটোয়ারীর প্রাণ কেন্দ্রে অবস্থিত। প্রতি বৃহস্পতিবার ও রবিবার হাটবার।

এটি উপজেলার সাধারণ মানুষের আয় রোজগারের উপায়স্থল। ফকিরগঞ্জ সরকারি হাট হতে প্রতিবছর কয়েক লক্ষ টাকা করে রাজস্ব আদায় হয়। এখানে দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা বিভিন্ন ব্যবসায়ীক মালামাল আনা-নেওয়া করে। কমপক্ষে ৮/১০ টি কোচ সার্ভিস নিয়মিত ফকিরগঞ্জ বাজার হতে ছেড়ে আটোয়ারী- ঢাকা যাতায়াত করে।

এই বাজার হতে লক্ষ লক্ষ টাকা রাজস্ব আদায় হলেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। উপজেলা থেকে ফকিরগঞ্জ বাজার প্রবেশ করতেই মাহবুবা প্লাজা, রব্বানী মার্কেটের সামনে ,কমলেশের দোকানের সামনে, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রাস্তা, মুক্তিযোদ্ধা মুক্তাঙ্গণ কমলেশের মটর সাইকেল শোরুম যাওয়ার রাস্তাটি খানা-খন্দে বেহাল দশা।

জলাবদ্ধতার জন্য পথচারী, ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতাদের প্রতিনিয়ত চরম দুর্ভোগ পোহাতে হয়। প্রতিনিয়ত জলাবদ্ধতার কারনে মোটর সাইকেল আরোহী ও অটো বাইকগুলো মালামালসহ খানা-খন্দে ছোটখাট দুর্ঘটনার কবলে পড়ছে। পানি নিষ্কাশনের নালা ময়লা-আবর্জনায় ভরাট হয়ে গেছে। জনগুরুত্বপুর্ণ বাজারটির দিকে নজর দিচ্ছেনা কেউ।

স্থানীয়রা জানান, সড়কের উভয়পাশে ব্যবসা প্রতিষ্ঠান মাটি ভরাট করে গড়ে উঠায় সড়কটি নিচু হয়ে গেছে। অন্যদিকে সড়কের অপরিকল্পিত উন্নয়ন আর পানি নিষ্কাশনের সঠিক ব্যবস্থা না থাকায় সেই পানি জমেছে সড়কে। এ কারণে ব্যবসায়ী ও পথচারীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিদিন। তবে, দুর্ভোগ লাঘবে কারো কোনো নজর নেই বলেও অভিযোগ করেন ভুক্তভোগীরা।

সড়কটি সংস্কার ও ড্রেন নির্মাণ করার জোর দাবি জানিয়েছেন তারা। স্থানীয় জনৈক হোটেল ব্যবসায়ী বলেন, পুরোদমে বর্ষা শুরু হলে হাটু পানি জমে থাকে দোকানের সামনে। কাঁদা পানিতে একাকার হয়ে যায় সড়কের অবস্থা। পথচারী আমিনুল বলেন, বাজারে প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা নেই। প্রতি বছর সরকার ২৫/৩০ লাখ টাকা রাজস্ব আদায় করছে। অথচ ক্রেতা-বিক্রেতা ও নাগরিকদের নেই কোনো নাগরিক সুবিধা। উপজেলা পরিষদ চেয়ারম্যান তৌহিদুল ইসলাম জানান, ফকিরগঞ্জ হাটের ড্রেনের টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে।

কিছু দিনের মধ্যে কাজ শুরু হবে। উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান বলেন, ড্রেনেজ ব্যবস্থার মাধ্যমে দ্রুত এ সমস্যার সমাধান করা হবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের উপজেলা প্রকৌশলী মোঃ জাকিউল আলম বলেন, ড্রেনেজ ব্যবস্থার জন্য ইতিমধ্যে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ড্রেন নির্মান হলেই এর সমাধান হয়ে যাবে।

আটোয়ারীর প্রধান বাণিজ্য কেন্দ্র ফকিরগঞ্জ বাজারে একটু বৃষ্টি হলেই দুর্ভোগ

Dinajpur Today

Leave a Reply

Your email address will not be published.