কাহারোলে কুরবানীর পশুর হাট বন্ধ; বিপাকে খামারিরা

কাহারোলে কুরবানীর পশুর হাট বন্ধ, বিপাকে খামারিরা

কৃষি পণ্য ও ব্যবসা দিনাজপুর প্রতিদিন দিনাজপুরের খবর

কাহারোলে কুরবানীর পশুর হাট বন্ধ, বিপাকে খামারিরা

সর্বত্মক লোকডাউনে কাহারোল উপজেলা কুরবানীর পশুরহাট গতকাল শনিবার পশু ক্রয় বিক্রয় হয়নি। উত্তর অঞ্চলের সর্ববৃৎ পশুরহাটে দেখা যায়নি গরু ছাগল।

হাটে কোন ক্রেতা বিক্রেতাকে দেখা যায় নি। তবে বাড়ীতে ক্রেতা না আসায় কাহারোল উপজেলা খামারিরা ও চাষিরা  বিপুল সংখ্যক গরু নিয়ে বিপাকে পড়েছেন। খামারিদের টার্গেট ছিল গরু বিক্রি করে ঈদুল আযাহা বিপুল পরিমান অর্থ মুনাফা হবে। তবে সেই স্বপ্ন এখন দুঃস্বপ্নের মত ফিকে হয়ে যাচ্ছে। কারণ দেশ জুড়ে দ্বিতীয় ধাপে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় সর্বত্মক লোকডাউন ঘোষণা করেছে সরকার। গণপরিবহন বন্ধ থাকায় ক্রেতারা আসছে না। এছাড়া সরকারি বিধি নিষেধে এলাকায় গরুর হাট বন্ধ করেছে প্রশাসন।

কাহারোল উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ছোট বড় মিলে ৪ হাজার ৩’শ ৯০টি খামার রয়েছে। এতে ১৫ হাজার ৫’শ ৪৪টি পশু রয়েছে। কাহারোল উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রায়হান আলী জানান, আমরা অনলাইনে কুরবানীর বাজার কাহারোল.দিনাজপুর বাজার চালু করেছি। এতে করে দিন দিন অনলাইনে গরুর ক্রেতা বৃদ্ধি পাচ্ছে। শুক্রবার উপজেলায় ২ হাজার কুরবানীর পশু বিক্রি হয়েছে প্রায় সাড়ে ৩৩ লক্ষ টাকায়। তিনি আশাবাদ ব্যক্ত করছেন, কাহারোল উপজেলায় প্রায় ৫৭ কোটি টাকার কুরবানীর পশু বিক্রি হবে। খামারি আজাহার উদ্দীন বলেন, ঈদকে সামনে রেখে প্রায় প্রতিটি বাড়ীতে প্রাকৃতিক পদ্ধতিতে ষাঁড় প্রতিপালন করে থাকে। করোনার হাট বন্ধ থাকায় পুজি হারানোর শঙ্কায় খামারিরা।

কাহারোলে কুরবানীর পশুর হাট বন্ধ, বিপাকে খামারিরা

Dinajpur Today

Leave a Reply

Your email address will not be published.