খানসামা উপজেলা

এক নজরে খানসামা উপজেলা 

      খানসামা উপজেলার আয়তন ১৭৯.৭২ বর্গ কিলোমিটার। উপজেলাটি ২৫ডিগ্রী ৪৭” উত্তর অক্ষাংশ  থেকে ২৬ডিগ্রী ০১”উত্তর অক্ষাংশ এবং ৮৮ডিগ্রী৪২” পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৮৮ডিগ্রী৫১”পূর্ব দ্রাঘিমাংশ জুড়ে অবস্থিত। উপজেলাটির উত্তরে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলা,  দক্ষিণে দিনাজপুর জেলারদিনাজপুর সদর উপজেলা ও  চিরিরবন্দর উপজেলা, পূর্বে নীলফামারী জেলার নীলফামারী সদর উপজেলা ও  পশ্চিমে দিনাজপুর জেলার  বীরগঞ্জ উপজেলা ও কাহারোল উপজেলা অবস্থিত ।

অত্র খানসামা উপজেলায় বৃটিশ আমলে একজন ইংরেজ কায্যপলক্ষে বসবাস করতেন। সেই ইংরেজ সাহেবের একজন খানসামা বা চাকর ছিলেন। পরবর্তীতে সেই খানসামার প্রচেষ্টায় অত্র এলাকায় একটি হাট গড়ে উঠে। উক্ত হাটটি তার নাম অনুসারে রাখা হয় খানসামা। সেই অনুসারে অত্র উজেলার নামকরন ১৮৯১ ইং সালের ২১শে জানুয়ারী খানসামা করা হয়। এই তথ্য ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তার ভূমি ও ইমারত কোঠা রেজিষ্টার ফাইলে পাওয়া যায়।

ভাষা ও সংস্কৃতি

খানসামা উপজেলা সাহিত্য ও সাংস্কৃতির চর্চার দিক দিয়ে আবহমানকাল থেকেই ঐতিহ্যবাহী। এ উপজেলার সংস্কৃতিমনা লোকজন বিভিন্ন সময়ে  বিভিন্ন জায়গায় অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে জনগণকে বিনোদন প্রদান করেছে। খানসামা উপজেলায়  আদিকাল থেকেই উল্লেখযোগ্যসংখ্যক আদিবাসী বসবাস করে আসছে  এবং ভাষা ও সংস্কৃতির ক্ষেত্রে এই আদিবাসীরা সবসময় একটি স্বতন্ত্র পরিচয় বহন করে এসেছে। একসময় পাকেরহাট নামক স্থানে একটি কালচারাল একাডেমী উপজেলার সাংস্কৃতিক বিকাশে বেশ ভূমিকা রেখেছে।বর্তমানে উপজেলা শিল্পকলা একাডেমীর গঠণ প্রক্রিয়া চলমান রয়েছে। এ উপজেলার বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠান এবং ঐতিহ্যগত আচার অনুষ্ঠানদৃষ্টে প্রতীয়মান হয় যে, এখানকার মানুষ শিল্প সংস্কৃতির প্রতি  অত্যন্ত অনুরাগী ।

পহেলা বৈশাখ,চৈত্রসংক্রান্তি,বর্ষাবরণ,পহেলা ফাল্গুন,নবান্ন পালন,আদিবাসীদের(সাঁওতালদের) ৩০ শে জুনের হুল উৎসব,হিন্দু সম্প্রদায়ের পূজা পার্বনের সময়,মুসলমানদের ঈদ উৎযাপনের সময় এ উপজেলায় বেশ উৎসবমুখর পরিবেশের  সৃষ্টি হয়। ঢাঁক,ঢোল,কাসর,তোরংগ,বাঁশী  এ এলাকার বেশ জনপ্রিয়   বাদ্যযন্ত্র।

মেলা-পার্বনঃ

বহু প্রাচীনকাল থেকে খানসামার বুড়াখাঁ পীরের  মেলাটি বেশ বিখ্যাত। এ গ্রাম্য মেলাতে উন্নতজাতের গবাদি পশু কেনাবেচার  ব্যবস্থা ও যাত্রা থিয়েটার, সার্কাসের মাধ্যমে লোক বিনোদনের সমারোহপূর্ণ আয়োজন থাকত। একালেও তা অব্যাহতরয়েছে।

সাধারণ তথ্যঃ

০১।নাম                  : খানসামা, জেলা-দিনাজপুর।

০২। আয়তন             : ১৭৯.৭২ বর্গ কিলোমিটার।

০৩। ইউনিয়ন           : ০৬(ছয়)টি।

০৪। জনসংখ্যা (২০১১ সনের আদম সুমারী মোতাবেক)

মোট=১,৭৮,৩১৪ জন।

: (ক) পুরুষ-৯০,০৩৮ জন। (খ) মহিলা-৮৮,২৭৬ জন।

০৫।মোট পরিবারের সংখ্যা-৩৯৪৪০টি

(ক)গ্রামীন-৩৭,৩২০টি (খ)শহুরে-২,১২০ টি

০৬।ঘনত্বঃ                    ৯৫৬জন/বর্গ কি মি

০৭।স্বাক্ষরতার হারঃ          ৪৭.৫% (পুরুষ-৫০.৭%, মহিলা-৪৪.৩%)

০৮।ইউনিয়নঃ               ০৬টি

০৯।গ্রামঃ                     ৫৭টি

১০।মৌজাঃ                    ৫৭টি

ইউনিয়ন সমূহ

ইউনিয়নের সংখ্যা ৬টি

১নং আলোকঝাড়ী

২নং ভেড়ভেড়ী

৩নং আংগারপাড়া

৪নং খামারপাড়া

৫নং ভাবকী

৬নং গোয়ালডিহি

এক নজরে খানসামা উপজেলা

Dinajpur Today Facebook Page and Group