পঞ্চগড় চিনিকলের চুক্তিভিত্তিক শ্রমিকদের সংবাদ সম্মেলন

পঞ্চগড় চিনিকলের চুক্তিভিত্তিক শ্রমিকদের সংবাদ সম্মেলন

দিনাজপুর প্রতিদিন দিনাজপুরের খবর

পঞ্চগড় চিনিকলের চুক্তিভিত্তিক শ্রমিকদের সংবাদ সম্মেলন

পঞ্চগড়সহ ৬টি চিনিকল চালু, চুক্তিভিত্তিক শ্রমিক কর্মচারীদের ছাটাই বন্ধ ও মৌসুমি শ্রমিক কর্মকর্তাদের বেতন মজুরী প্রদানের দাবিতে সংবাদ সম্মেলন করেছে পঞ্চগড় চিনিকলের চুক্তিভিত্তিক শ্রমিক কর্মচারীরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড় চিনিকলের দক্ষিণ গেটে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক শামসুল আলম, সাংগঠনিক সম্পাদক মাহবুব আলম বুলেট, সহ সভাপতি মো. শাহীন, প্রচার সম্পাদক আকবর আলী ও প্রবীণ কর্মচারী আব্দুল লতিফ বক্তব্য দেন।

 

বক্তারা বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী আমাদের মা। তিনি বলেছেন, ঘরে ঘরে চাকরি দিবেন, সেখানে চাকরি থেকে ছাটাই করতে পারেন না। পঞ্চগড় চিনিকলে ২৪৮ জন শ্রমিক চুক্তিভিত্তিতে কাজ করেন। ছয়টি চিনিকলে চুক্তিভিক্তিক শ্রমিকের সংক্যা ২ হাজার ৮৬৮ জন। বাংলাদেল চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন বন্ধ চিনিকলগুলোর কোন কর্মচারী ও কর্মকর্তাকে ছাটাই করা হবে না বলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। আখ ক্রয় কেন্দ্রগুলোর রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্য শিল্প সচিব ব্যবস্থা নিতে অনুরোধ করেছেন।

 

সেখানে পঞ্চগড় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এই নির্দেশ না মেনে ইক্ষু বিভাগের সকল চুক্তিভিত্তিক কর্মচারীদের গত ৩১ মে থেকে অব্যাহতির অফিস আদেশ প্রদান করেছেন। আমরা এখানে দীর্ঘ ১৫ বছর বা তারও বেশি সময় ধরে চাকুরী করে আসছি। এভাবে হঠাৎ করে প্রধান কার্যালয়ের কোন আদেশ না থাকলেও মিল কর্তৃপক্ষ আমাদের ছাটাইয়ের অনিয়মতান্ত্রীকভাবে অফিস আদেশ জারী করেছে।

 

এভাবে ছাটাই করলে ইক্ষু বিভাগের সকল কর্মকর্তা কর্মচারী কর্মহীন হওয়ায় পরিবার পরিজন নিয়ে অতিকষ্টে দিনযাপন করতে হবে। তারা অভিযোগ করে বলেন, ছাটাইকৃত কর্মচারীদের কাছ থেকে চিনিকলের দুইজন কর্মকর্তা অবৈধভাবে টাকা দাবি করছে। তাহলে তারা নাকি অফিস আদেশ প্রত্যাহার করে নেবে। তাদের চাহিদামত অর্থ দেয়ার আমাদের কোন সামর্থ নেই। তারা অবিলম্বে স্থায়ী চুক্তিভিত্তিক সেন্টারগার্ড কাম স্কেলম্যানদের অব্যাহতি দেওয়ার আদেশ প্রত্যাহার করার দাবি জানান। অন্যথায় ধাপে ধাপে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

পঞ্চগড় চিনিকলের চুক্তিভিত্তিক শ্রমিকদের সংবাদ সম্মেলন

DinajpurToday

Leave a Reply

Your email address will not be published.